মেনু নির্বাচন করুন

কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

লালমনিরহাট জেলার সদর উপজেলার জেলা শহর সংলগ্ন ঐতিহ্যবাহী ৫নং হারাটি ইউনিয়ন পরিষদের অর্ন্তগত তালুক হারাটি মৌজায় মনোরম পরিবেশে কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়টি অবস্থিত। এই বিদ্যালয়টির পূর্বে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় নির্মিত ততকালীন উপমহাদেশের শ্রেষ্ট বিমান বন্দর, পশ্চিমে সরল খা ইউনিয়ন,উত্তরে সাপ্টিবাড়ী ইউনিয়ন এবং দক্ষিনে তিস্তা নদী ও খুনিয়াগাছ ইউনিয়ন। বিদ্যালয়টি সুন্দর মনোরম পরিবেশে চৌরাস্তার মোড়ে প্রতিষ্টিত হয়ে দীর্ঘদিন যাবত এলাকার সাধারন মানুষের মাঝে শিক্ষাদান কার্যক্রম পরিচালিত করে আসছে। বিদ্যালয়টির বর্তমান যায়গায় যখন জুনিয়র মাদ্রাসা চালু হয় তখন একটি টিনসেড কাচা ঘরে শিক্ষাদান কার্যক্রম পরিচালিত হত। জুনিয়র মাদ্রাসার কার্যক্রম বিলিপ্ত হলে এই ঘরেই শুরু হয় কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম। পরবর্তীতে বিদ্যালয়টি সরকারী করন হয় ১৯৭৩ইংসালে। বিদ্যালয়টি সরকারী হওয়ার পরও বিদ্যালয়ের এই ঘরেই ১ম শ্রেনী থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত পাঠদান প্রক্রিয়া অব্যাহত থাকে।

১৯১৯ইং

১৯১৯ইং সালে জমিদার চিন্তা মোহন সরকার এলাকার মানুষকে শিক্ষাদানের জন্য নিজের বাড়ীতে টোল নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করে। এই টোল থেকে সাধারন শিক্ষার পাশাপাশি এলাকার মানুষকে ধর্মীয় শিক্ষা দান করত ১৯৪৭ সালে বিশ্বযুদ্ধ শেষে ভারত ও পাকিস্তান নামে দুটি পৃথক রাষ্ট্রের জন্ম হয়। মুসলিম অধ্যুষিত এলাকায় পাকিস্তান এবং হিন্দু অধ্যুষিত এলাকা ভারত নামে আখ্যায়িত হয়। পাকিস্তান হল পূর্ব ও পশ্চিম নামে দুইটির সমন্বয়ে গঠিত। পূর্ব বঙ্গ প্রদেশকে পূর্ব পাকিস্তান এবং ভারতের পশ্চিমে তিনটি প্রদেশ নিয়ে গঠিত হয় পশ্চিম পাকিস্তান। পাকিস্তান সৃষ্টির পর থেকে পূর্ব বঙ্গ ও ভারতে শুরু হয় হিন্দু মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা। এই দাঙ্গায় অসংখ্য প্রানহানি ঘটে। এই দাঙ্গার সুত্র ধরে এ দু;দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে এবং অসংখ্য লোক দেশত্যাগ করে। এদেশ থেকে অসংখ্য হিন্দু পরিবার ভারতে এবং ভারত থেকে অনেক মুসলিম পরিবার বিষয় সম্পত্তি বিনিময় করে এদেশে আগমন করে। ১৯৫২সালে রাজা চিন্তা মোহন সরকার তার বিষয় সম্পত্তি ভারতের পশ্চিম বঙ্গের কোচবিহার জেলার অর্ন্তগত দিনহাটা থানার অধিবাসী মো: কছিমুদ্দিন সরকার মো: আজিজার রহমান সরকার এবং মো: অপুর উদ্দিন সরকার এর বিষয় সম্পত্তির সাথে তার বিষয় সম্পত্তি বিনিময় করে ভারতে চলে যান। রাজা চিন্তা মোহন সরকার ভারতে চলে যাওয়ার পর তার বাড়িতে প্রতিষ্ঠিত টোল স্থানান্তিরিত হয়ে তালুক হারাটি জমিদার অতিথী শালায় স্থানান্তিরিত হয় এবং কিছুদিন পর এই টোল জুনিয়র মাদ্রাসা হিসেবে রুপান্তরিত হয়। ঐসময়্ই ভারতের আযম গড় থেকে মাদ্রাসা পাশ করা একজন প্রখ্যাত মৌলভী কিসামত হারাটি এলাকায় ইসলাম ধর্ম প্রচারের জন্য আসেন। তিনি এই জুনিয়র মাদ্রাসার পাঠদান কার্যক্রমের হাল ধরেন এবং ধর্মীয় শিক্ষাদানের পাশা-পাশি সমাজ উন্নয়নের কাজ অব্যাহত রাখেন। এই জুনিয়র মাদ্রাসা পরবর্তীতে জমিদার অতিথীশালা হতে স্থানান্তরিত করে তালুক হারাটির মৌজার চৌরাস্তার মোড়ে স্থাপিত হয়। ১৯৭১সালে স্বাধীনতার পর এলাকার জনগন সম্মিলিত ভাবে এই জুনিয়র মাদ্রাসার নাম পরিবর্তন করে কিসামত হারাটি প্রাথমিক বিদ্যালয় নাম করন করেন। পরবর্তীতে বিদ্যালয়টি ১৯৭৩ইং সালে বাংলাদেশ সরকার সরকারী করনের মাধ্যমে কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে রুপান্তরিত হয়। সেই অতীত থেকে ধারাবাহিক নাম সংস্কারের মাধ্যমে বর্তমান কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়টি আজকের এ অবস্থানে উন্নীত হয়।

ছবি নাম মোবাইল ইমেইল
বেগম আতিয়া খানম ০১৭৩৩২০৪০৫৫ অথবা ০১৫৫৬৩০৫০০৯ khanomatiya@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল
মোছাঃ আমিনা খাতুন ০১৭২৮৯৭১১৯৯ amina24@yahoo.com
মোছাঃ সানজিদা বেগম ০১৯১১২৮৬৬৯৮ sanjita52@yahoo.com
জহুরা বেগম ০১৭২৬৮২৬০২৩ jahura25@yahoo.com
মোঃ শহীদুল ইসলাম ০১৭১২৪০১৪৯৭ shahidfull98@gmail.com
মোছাঃ লিয়া আক্তার ০১৭৮৩১১৯৩৪৮ khandoker40@yahoo.com
আরিফা আক্তার ০১৭৩৭৬৩১০৯৪ begumatiyakhatun@yahoo.com
মোছাঃ মাকসুদা খাতুন ০১৭৫২১৮৫৯৮৭ begumatiyakhatun@yahoo.com

১ম শ্রেণী = ১২৩ জন

২য় শ্রেণী = ৯০ জন

৩য় শ্রেণী = ৮৫ জন

৪র্থ শ্রেণী  = ৫৭ জন

৫ম শ্রেণী = ৪২ জন

শিশু শ্রেনী ৪৮ জন।

১০০%

ক্রঃ নং

নাম

পদবী

ক্যাটাগরি

মন্তব্য

মোঃ বাদশা মিয়া

সভাপতি

বিদ্যুৎসাহী

 

শাহাদৎ আলম

সহ: সভাপতি

অভিভাবক সদস্য

 

জেলহজ্ব মিয়া

সদস্য

অভিভাবক সদস্য

 

রিনু বেগম

সদস্য

বিদ্যুৎসাহী মহিলা

 

মোছাঃ জোসনা বেগম

সদস্য

অভিভাবক সদস্য

 

মোছাঃ রওশন আরা

সদস্য

অভিভাবক সদস্য

 

মোছাঃ তারজিনা বেগম

সদস্য

উচ্চ বিদ্যালয়ের সহ: শিক্ষক

 

পুস্পজিৎরায়

সদস্য

ইউপি সদস্য

 

মোছাঃ আমিনা খাতুন

সদস্য

শিক্ষক প্রতিনিধি

 

১০

বেগম আতিয়া খানম

সদস্য সচিব

প্রধান শিক্ষক

 

 

ক্রঃ নং

পাশের সন

পরীক্ষার্থীর সংখ্যা

পাশের সংখ্যা

A+

শতকরা পাশের হার

২০১০

৩৫

৩৫

বৃত্তি ২জন

১০০%

২০১১

২৮

২৮

A+২জন

বৃত্তি ১জন

১০০%

২০১২

৩৩

৩৩

A+৩জন

১০০%

২০১৩

৩৮

৩৮

A+১জন

১০০%

২০১৪

৩৯

৩৯

A+৩জন

১০০%

২০০৬ইং ৩জন ট্যালেন্ট পুল ২জন সাধারন গ্রেড। ২০০৭ইং ১জন সাধারনগ্রেড। ২০০৮ইং ২জন সাধারন গ্রেড,২০০৯ইং ১জন সাধারন গ্রেড, ২০১০ইং৩জন সাধারন গ্রেড, এবং ২০১১ইং ১জন সাধারন গ্রেডে।" 

কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় এর অর্জন সন্তোষ জনক। বিদ্যালয়টি A গ্রেডে উন্নিত হয়েছে। ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে প্রত্যাশা প্রধান শিক্ষিকার।

ভবিষ্যতে এই বিদ্যালয়টি একটি মডেল বিদ্যালয় হিসেবে গড়তে চাই।বিদ্যালয়ের জমির পরিমান ০.৫৯শতক। সরকার ০.৫৯শতক জমির খাজনা দেয় কিন্তু বিদ্যালয়ের কাগজে আছে ১০শতক এর। বিদ্যালয়ের জমি দখল না থাকায় ভৌত কাঠামো তথা নতুন ভবন নির্মানের কাজ ব্যহত হচ্ছে। বিদ্যালয়টি ৮ম শ্রেণী পর্যন্ত চালু করার প্রত্যাশা প্রধান শিক্ষিকা হিসেবে।

প্রধান শিক্ষাক

বেগম আতিয়া খানম

কিসামত হারাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়

মোবাইল-০১৭৩৩২০৪০৫৫ অথবা ০১৫৫৬৩০৫০০৯

begumatiyakhanom@yahoo.com

শ্রেনী ভিত্তিক মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে। ১ম শ্রেনী ১০জন, ২য় শ্রেনী ১০জন, ৩য় শ্রেনী ১০জন, ৪র্থ শ্রেনী ১০জন, ৫ম শ্রেনী ১০জন।



Share with :

Facebook Twitter